Home
প্রবাসে ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির এক টুকরো বাংলাদেশ
Thursday, April 19, 2018 04:28:07
Written by : Kochee Kan
5
(2 Rated out of 839 Read)
১৪ ই এপ্রিল শনিবার আর্লিংটনের গেটওয়ে পার্কে অনুষ্ঠিত হলো ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর জমজমাট বর্ষবরন ও বৈশাখী মেলা। যেখানে গ্রাম বাংলার ঐতিহ্য ও যথাযোগ্য মর্যাদায় নববর্ষের প্রথম দিনটি অত্যন্ত জমজমাট ভাবে পালিত হয়। সকাল থেকে শুরু হয়ে মেলা চলে রাত ৮:৩০টা পর্যন্ত। প্রায় সারাদিনব্যাপী এ মেলায় বিপুল সংখ্যক বাংলাদেশী অংশ নেন। মেলা প্রাঙ্গনটি ক্ষনিকের জন্য এক টুকরো বাংলাদেশে পরিণত হয়। মেলায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ দূতবাসের ডেপুটি মিশন প্রধান মাহবুব হাসান সালেহ। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদশে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীনের স্ত্রী মিসেস ইয়াসমিন জিয়াউদ্দীন, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার। এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আর্লিংটন কাউন্টি বোর্ড সুপারভাইজার কেইট ক্রিষ্টাল, কংগ্রেস প্রার্থী এলিশন ফ্রাইডম্যান, কংগ্রেস প্রার্থী জাসমিন মোয়াদ ও মুসলিম ককাস অব আমেরিকার প্রতিষ্ঠাতা সভাপতি গাজালা সালাম।”এসো হে বৈশাখ” সংগীত পরিবেশনার মধ্যে দিয়ে বৃহত্তর ওয়াশিংটন প্রবাসীরা স্বাগত জানান পহেলা বৈশাখকে।
লাল-সাদা ও বাহারী রঙের পোশাকে উপস্থিত ছিল বাঙালিরা এবং নববর্ষকে বরণ করে নেয় নবরূপে ধর্ম-বর্ণ-নির্বিশেষে সকলের অংশগ্রহণ ও উচ্ছ্বাসে এ যেন প্রবাসের মাটিতে একটুকরো বাংলাদেশ l এই পর্বে অংশগ্রহন করে আবু রুমি, আকতার হোসাইন, শামসুন পারভিন, ফাহমিদা হোসাইন, সোমা বোস, শিমুল সরকার, অ্যামেলিয়া, দিপ্তী, সারা, মোহসিনা রিমি, উৎপল বড়ুয়া , রাফি সহ আরো অনেকে।লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ ও সারা তান্নীর উপস্থাপনায় অনুষ্ঠানে একক সঙ্গীত, দলীয় সঙ্গীত ও নৃত্যে অংশগ্রহন করে শান্তানু বড়ুয়া, এরিকা, বৃষ্টি, জাফর বাউল (মেট্রো), শিল্পী রোজারীও, পিটার, সান্দ্রা, মনিষা, রিতা, শেরিল, সামান্তা, এলিজাবেথ, সারা, রাফি, দিপ্তী, উৎপল বড়ুয়া, বনানী চৌধুরী, অংকিতা, অবন্তি, সুষ্মিতা ও অতশী। অনুষ্ঠানের শব্দ নিয়ন্ত্রন শিশির, কিবোর্ড সৌমি, ড্রাম ক্যানী, গীটার তুর্ঘ, তবলা আশীষ, বেইজ নাফিস ও রাফি এবং অক্টোপ্যাড প্রান্তীক। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন আবু রুমি, শামসুন পারভিন, আকতার হোসাইন, ও ফাহমিদা শম্পা।অনুষ্ঠানের গ্রান্ড স্পন্সর ডাটা গ্রুপ, গোল্ডেন ষ্পন্সর ইএন্ডআর হেলথ, কবির পাটোয়ারী ও পারভিন পাটোয়ারী, গো ঢাকা ডট কম, অলষ্টেট মোহাম্মদ আলী, রিয়েষ্টেট আবু তারেক ও মাসুদ, ঘরের খাবার, কাবাব কিং মোহাম্মদ হোসাইন, ই এন্ড আর ট্যাক্স, আয়কর বিশেষজ্ঞ সালাউদ্দীন ইয়াহিয়া প্রমুখ।অনুষ্ঠানে কমিউনিটিতে বিশেষ অবদানের জন্য অন-লাইন নিউজ পোর্টাল নিউজবিডিইউএস এর সম্পাদক এস এম জাহিদুর রহমান, পারভিন পাটোয়ারী, অ্যান্থনী পিয়ুষ গোমেজ, সুবীর কাষ্মির পেরেরা, ফকির সেলিম, রাজিব বড়ুয়া, বিপ্লব দত্ত, কচি খান, বনানী চৌধুরী, শিল্পী রোজারীও, করিম সালাউদ্দীন ও মোহাম্মদ মকবুলকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।এছাড়াও বিশেষ অ্যাওয়ার্ড গ্রহন করেন শামসুন পারভিন ও ফাহমিদা হোসাইন। অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ অ্যাওয়ার্ড প্রদান করেন। এ সময় ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর দুই কর্মকর্তা আবু রুমি ও আকতার হোসাইন উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে প্রায় চল্লিশটিরও বেশি ষ্টল বসে। ষ্টলগুলোতে শাড়ী, চুড়ি, দেশীয় পোষাক, খেলনা ও খাবার সহ নানাবিধ জিনিষপত্রের সমাহার ছিল। ষ্টলগুলোতে দিনভর মানুষের উপচে পড়া ভীড় ছিল চোখে পড়ার মতো l অনুষ্ঠানের বিশেষ আকর্ষন হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্ক থেকে আগত শফিক ঢোলকীয়, কলকাতা থেকে আগত শিল্পী প্রিয়ংবদা ব্যানার্জী এবং বাংলাদেশ থেকে আগত বাউল শিল্পী নাসিমা দেওয়ান।
অনুষ্ঠানের প্রধান আকর্ষন নাসিমা দেওয়ান বুড়ি হইলাম তোর কারনে, সোনা বন্ধু ভুইলনা আমারে, সাধের লাউ, তোমার লেখা গান আমি গাইব, বন্ধু বিনে পাগল মনে, আমায় ঘর ছাড়া করিল মরার কোকিলে ইত্যাদি জনপ্রিয় গানগুলো প্রায় ঘন্টা ধরে পরিবেশন করেন। এ সময় শফিক ঢোলকীয়ার ঢোলের তালে তালে আর গানে গানে ওয়াশিংটন প্রবাসী বাঙালিরা গানের তালেতালে নেচে গেয়ে আনন্দ করেন। সন্ধ্যা প্রায় সাড়ে আট ঘটিকার সময় ফ্রেন্ডস এন্ড ফ্যামেলীর কর্মকর্তা আবু রুমি ও আকতার হোসাইন সবাইকে আবারো নববর্ষের শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন। ছবি: কচি খান
Click on stars for reating this news.
  • 0.5
  • 1.0
  • 1.5
  • 2.0
  • 2.5
  • 3.0
  • 3.5
  • 4.0
  • 4.5
  • 5.0
not rated
edit